Dpe assistant Teacher Jobs Preparation 2019

Examination of primary teacher recruitment. This is the time to prepare for this now. Today, in the interest of your preparedness, we have come up with how you prepare for primary teacher recruitment. If you follow these things, you can do any job well exam with the appointment of a teacher.

Like the previous years, candidates will have to participate in the written and number 20 oral examination of the number 80. The written test will be done in the Mcc method. There will be 20 questionable questions from Bangla, Math, English and General Knowledge.

Bengali: There will be 20 objective questions in Bangla part. The value of each question is 1 number. So it is important to read the matter seriously. If every section is read well then it can be better in the Bengali part. In addition, the questions of the last recruitment test will be read well.

Bangladesh Primary Assistant Teacher Admit Card Bangladesh Primary Assistant Teacher Admit Card
Bangladesh Primary Assistant Teacher Admit Card

 

প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ পেছালো,নতুন সম্ভাব্য ডেট….- শিক্ষক নিয়োগ সবশেষ নিউজ

অ্যাডমিট কার্ড ডাউনলোড লিংক:

https://bdjobstotal.com/primary-assistant-teacher-admit-card-download/

 

প্রাইমারি সহ শিক্ষক পরিক্ষা মার্চ এর শেষে অথবা এপ্রিল এর প্রথমে হতে পারে(সম্ভাব্য) সুত্র: মহাপরিচালক ডিপিই, জাগোনিউজ

অ্যাডমিট কার্ড ডাউনলোড লিংক:

https://bdjobstotal.com/dpe-teletalk-com-bd-admit-card-result/

আসছে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরিক্ষা। এই জন্য এখনই প্রস্তুতি নেওয়ার সময়। আপনার সঠিক প্রস্তুতির স্বার্থেই আজকে আমরা নিয়ে এসেছি প্রাথমিক শিক্ষক নিয়োগ পরিক্ষার জন্য কিভাবে আপনি প্রস্তুতি নেবেন। আপনি যদি এই বিষয়গুলো অনুসরণ করেন তাহলে শিক্ষক নিয়োগ পরিক্ষাসহ আপনি যেকোনো চাকরির পরিক্ষায় ভাল করতে পারবেন।

বিগত বছরগুলোর মতো এবারও প্রার্থীদের ৮০ নম্বরের লিখিত ও ২০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষা হবে এমসিকিউ পদ্ধতিতে। বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞান থেকে ২০টি করে নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে।

বাংলা: বাংলা অংশে ২০টি নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের মান হবে ১ নম্বর। তাই বিষয়টি গুরুত্বসহকারে পড়া দরকার। প্রতিটি অধ্যায় ভালোভাবে পড়লে বাংলা অংশে ভালো করা যায়। এছাড়া বিগত সালের নিয়োগ পরীক্ষার প্রশ্নগুলো ভালোভাবে পড়তে হবে।

বাংলা অংশে ব্যাকরণের ওপর বেশি জোর দিতে হবে। বিশেষ করে ব্যাকরণ থেকে ভাষা, বর্ণ, শব্দ, সন্ধি বিচ্ছেদ, কারক, বিভক্তি, উপসর্গ, অনুসর্গ, ধাতু, সমাস, বানান শুদ্ধি, পারিভাষিক শব্দ, সমার্থক শব্দ, বিপরীত শব্দ, বাগধারা, এককথায় প্রকাশ থেকে প্রশ্ন আসার সম্ভাবনা রয়েছে। সাহিত্য অংশে গল্প বা উপন্যাসের রচয়িতা, কবিতার পঙক্তি উল্লেখ করে কবির নাম থেকে প্রশ্ন থাকতে পারে।

গণিত: গণিত অংশেও ২০টি নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের মান হবে ১ নম্বর। পাটিগণিতের পরিমাপ ও একক, ঐকিক নিয়ম, অনুপাত, শতকরা, সুদকষা, লাভক্ষতি, ভগ্নাংশ, বীজগণিতের সাধারণ সূত্রাবলি থেকে প্রশ্ন থাকে। মুখে মুখে ও সূত্র প্রয়োগ করে সংক্ষেপে ফলাফল বের করার অনুশীলন করতে হবে। রাফ করার জন্য প্রশ্নের পাশের খালি জায়গা ও পেন্সিল ব্যবহার করা যেতে পারে। জ্যামিতিতে প্রস্তুতি ত্রিভুজ, চতুর্ভুজ, বর্গক্ষেত্র, রম্বস, বৃত্ত ইত্যাদির সাধারণ সূত্র ও সূত্রের প্রয়োগ দেখতে হবে। মাধ্যমিক পর্যায়ে পাঠ্যবই বিশেষত অষ্টম ও নবম-দশম শ্রেণির গণিত বই অনুসরণ করলে ভাল হবে।

ইংরেজি: ইংরেজিতে ভালো করার সহজ উপায় হলো ভালোভাবে গ্রামারগুলো নিজের আয়ত্তে আনা। মূলত গ্রামার থেকেই বেশির ভাগ প্রশ্ন পাওয়া যায়। গ্রামারে Right forms of verb, Tense, Preposition, Parts of Speech, Voice, Narration, Spelling, Sentence Correction- এর নিয়ম জানতে হবে এবং গ্রামার বইয়ের উদাহরণ থেকে চর্চা করতে হবে। মুখস্থ করতে হবে Phrase and Idioms, Synonym, Antonym. ইংরেজি থেকে বাংলা অনুবাদ আসতে পারে।

সাধারণ জ্ঞান: বাংলাদেশ: সাম্প্রতিক বিশ্ব থেকে প্রশ্ন বেশি আসে। বাংলাদেশ অংশে বাংলাদেশের শিক্ষা, ইতিহাস, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ, ভূপ্রকৃতি ও জলবায়ু, সভ্যতা ও সংস্কৃতি, বিখ্যাত স্থান, বাংলাদেশের রাষ্ট্রব্যবস্থা, অর্থনীতি, বিভিন্ন সম্পদ, জাতীয় দিবস থেকে প্রশ্ন আসে।

যা গুরুত্ব দিয়ে পড়া প্রয়োজন : প্রশ্ন বেশি আসে বাংলাদেশ অংশে বাংলাদেশের শিক্ষা, ইতিহাস, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ, ভূপ্রকৃতি ও জলবায়ু, সভ্যতা ও সংস্কৃতি, বিখ্যাত স্থান, বাংলাদেশের রাষ্ট্র ব্যবস্থা, অর্থনীতি, বিভিন্ন সম্পদ, জাতীয় দিবস থেকে প্রশ্ন আসে। আন্তর্জাতিক অংশে বিভিন্ন সংস্থা, দেশ, মুদ্রা, রাজধানী, দিবস, পুরস্কার ও সম্মাননা থেকে খেলাধুলা প্রশ্ন থাকে। সাধারণ বিজ্ঞান থেকে বিভিন্ন রোগব্যাধি, খাদ্যগুণ, পুষ্টি, ভিটামিন থেকে প্রশ্ন আসতে পারে। নিয়মিত বেশি বেশি পত্রিকা পড়ার অভ্যাস করলে সাধারণ জ্ঞানের প্রশ্নের উত্তর সহজ হবে।

বিগত পরীক্ষায় যা এসেছে : বিগত দুই ধাপের পরীক্ষায় অন্যান্য বিষয়ের সঙ্গে ভারতীয় উপমহাদেশের ইতিহাস, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি থেকে প্রশ্ন করা হয়।

আন্তর্জাতিক: আন্তর্জাতিক অংশে বিভিন্ন সংস্থা, দেশ, মুদ্রা, রাজধানী, দিবস, পুরস্কার ও সম্মাননা, খেলাধুলা থেকে প্রশ্ন থাকে।

সাধারণ বিজ্ঞান: সাধারণ বিজ্ঞান থেকে বিভিন্ন রোগব্যাধি, খাদ্যগুণ, পুষ্টি, ভিটামিন থেকে প্রশ্ন আসতে পারে।

অন্যান্য বিষয়ের সঙ্গে ভারতীয় উপমহাদেশের ইতিহাস, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি থেকে প্রশ্ন করা হয়। প্রস্তুতির জন্য সাধারণ জ্ঞান বিষয়ক বিভিন্ন বই বা পত্রিকা থেকে অনুশীলন করতে হবে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সহায়ক বইয়ের কিছু বই ও স্পেসাল টেকনিক

বিশেষ দ্রষ্টব্য: একটি জব সলিউশনের শুধু প্রশ্নসমুহ পড়বেন। চেষ্টা করবেন যাতে ব্যাখ্যা সহ পড়তে, তাহলে বিষয়গুলো আপনার মনে থাকবে। প্রফেসরস জব সলিউশন বা এমন আরও অনেক জব সলিউশন বাজারে পাবেন।

আমরা দেখেছি অনেকে সবকিছু পড়তে গিয়ে কোনটাই ভাল ভাবে পড়তে পারে না। এজন্য চেষ্টা করবেন ইম্পরট্যান্ট বিষয়গুলোকে একটু গুরুত্ত দিয়ে পড়তে। আর কোন গুলো ইম্পরট্যান্ট বিষয় সেগুলো আপনি গত কয়েক বছরের প্রাথমিক নিয়োগের পরিক্ষার প্রস্ন দেখলেই বুজবেন।

dpe teletalk gov bd admit card-result
Bangladesh Primary Assistant Teacher Admit Card & Exam Date

Bangla part has to emphasize more on grammar. Problems may arise from grammar especially from grammar to language, color, sound, separation, separation, symptom, sequence, metallurgy, spell-correctness, technical term, synonyms, reverse words, twists and turns. There may be questions from the name of the poet by mentioning the text of the story or the novel in the literature section, the verse of the poem.

Mathematics: There are 20 practical questions in mathematics. The value of each question is 1 number. There are questions from the general calculation of the arithmetic measurements and units, the singular rules, ratios, percentages, interest rates, profitability, fractions, and algebra. Applying the face and the formula will have to be practiced to find out brief results. The blank space and the pencil can be used to ruffle the question. Geometry preparation is to see the application of the common formula and formula of triangle, quadrilateral, square, rhombus, circle etc. It would be better to follow the textbooks at the secondary level, especially in the eighth and ninth-tenth grade math books.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *