GOVERNMENT JOB

5106 teachers in primary will be published this Year

Notice of appointment of 5106 teachers in primary will be published this week! Government is going to appoint teachers and teachers in government primary schools In the light of the recommendations of the primary education development project (PEDP), a total of 5,106 teachers will be trained across the country. Accordingly, new posts have been created in these two schools. According to primary and mass education ministry sources, teachers will be appointed for sports and music in each school to make the students’ class more vivid. According to sources, sports are helpful to increase physical strength and ability, and music plays a role in the development of mental development, improved taste and emotions. The role of these two is very important in creating an ideal man. Decision to appoint teachers in physical education and sports to meet this goal. These teachers will be included under the PEDP-4 but the project will be included in their revenue after the project.

প্রাথমিকে আরও ৫১০৬ শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি চলতি সপ্তাহেই প্রকাশ হবে! সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্রীড়া ও সঙ্গীত বিষয়ে শিক্ষক নিয়োগ দিতে যাচ্ছে সরকার। প্রাথমিক শিক্ষা উন্নয়ন প্রকল্পে (পিইডিপি) এ বিষয়ে প্রস্তাবনার আলোকে সারাদেশে মোট ৫ হাজার ১০৬ জন শিক্ষক নেয়া হবে। সেই মোতাবেক প্রাথমিক বিদ্যালয়ে এ দুই বিষয়ে নতুন পদ সৃজন করা হয়েছে। শিক্ষার্থীদের ক্লাসকে আরও প্রাণবন্ত করে তুলতে প্রতিটি স্কুলে ক্রীড়া ও সংগীত বিষয়ে শিক্ষক নিয়োগ দেয়া হবে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। সূত্র জানায়, ক্রীড়া শারীরিক শক্তি ও সামর্থ্য বাড়াতে সহায়ক আর সঙ্গীত মানসিক উন্নয়ন, উন্নত রুচি ও আবেগ তৈরিতে ভূমিকা রাখে। একজন আদর্শ মানুষ তৈরিতে এই দুইয়ের ভূমিকা অতীব গুরুত্বপূর্ণ। এ লক্ষ্য পূরণে শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিষয়ে শিক্ষক নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এসব শিক্ষকদের পিইডিপি-৪ এর আওতায় নিয়োগ দেয়া হলেও প্রকল্প শেষে তাদের রাজস্বখাতে অন্তর্ভুক্ত করা হবে।

প্রাথমিকে আরও ৫১০৬ শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

জানা গেছে, সারাদেশে প্রায় ৬৫ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এসব বিষয়ে শিক্ষক নিয়োগ দেয়া হবে। তার মধ্যে ক্রীড়া বিষয়ে ২ হাজার ৫৩ জন এবং সঙ্গীত বিষয়ে ২ হাজার ৫৩ জন শিক্ষক নিয়োগ দেয়া হবে। এসব শিক্ষকরা সপ্তাহে ছয় দিনে ১০টি শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে ক্লাস করাবেন। আগামী দুই মাসের মধ্যে এই দুই বিষয়ে শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। আগামী বছরের শুরুতে এসব শিক্ষকদের নিয়োগ দেয়া হবে। বিষয়টি নিশ্চিত করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব গিয়াস উদ্দিন আহমেদ জাগো নিউজকে বলেন, ‘ছোট থেকে শিশুদের মধ্যে তার অন্তর্জগতে মানবিক মূল্যবোধ তৈরি করতে হবে। আজকের যে সামাজিক অবক্ষয়, মাদকের ব্যাপক ছড়াছড়ি সেখান থেকে মুক্তি পেতে হলে শরীর ও মনের সুস্থতা অপরিহার্য। সেটিকে গুরুত্ব দিয়ে ক্রীড়া ও সঙ্গীত বিষয়ে শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে।’ তিনি বলেন, ‘দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একজন করে সঙ্গীত ও ক্রীড়া বিষয়ে শিক্ষক নিয়োগ দিতে বিপুল পরিমাণ অর্থের প্রয়োজন হবে, সেটি সম্ভব না হওয়ায় আমরা ১০টি বিদ্যালয়ের জন্য একজন করে শিক্ষক নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছি। তারা সপ্তাহে রুটিন করে পার্শ্ববর্তী বিদ্যালয়ে গিয়ে ক্লাস নেবেন। প্রয়োজনে সেই বিদ্যালয়ের একজন শিক্ষককে প্রশিক্ষণ দিয়ে অভিজ্ঞ করে তুলতে পারবেন। তার অনুপস্থিতিতে সেই শিক্ষক দায়িত্ব পালন করতে পারবেন।’

তিনি আরও বলেন, ‘আগামী দুই মাসের মধ্যে সঙ্গীত ও ক্রীড়া বিষয়ে শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। আগামী বছর জানুয়ারি থেকে এসব বিষয়ে ক্লাস শুরু করা হবে।’ আবেদন করার যোগ্যতা বিষয়ে জানতে চাইলে অতিরিক্ত সচিব গিয়াস উদ্দিন আহমেদ জানান, যোগ্যতার বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। তবে আমরা ভাবছি- মেয়েদের ক্ষেত্রে এইচএসসি পাসের সঙ্গে সঙ্গীত কলেজ থেকে ছয় মাস বা এক বছর মেয়াদি ডিপ্লোমা কোর্স থাকতে হবে। পাশাপাশি ছেলেদের জন্য স্নাতক পাসের সঙ্গে সঙ্গীত কলেজ থেকে ছয় মাস বা এক বছর মেয়াদি ডিপ্লোমা কোর্স থাকতে হবে। তবে কেউ যদি সঙ্গীত কলেজ থেকে স্নাতক পাশ করে তাহলে আর ডিপ্লোমা কোর্স লাগবে না। অন্যদিকে শারীরিক শিক্ষকদের ক্ষেত্রে মেয়েদের ক্ষেত্রে এইচএসসি পাসের সঙ্গে শারীরিক শিক্ষা কলেজ থেকে ছয় মাস বা এক বছর মেয়াদি ডিপ্লোমা কোর্স থাকতে হবে। এছাড়া ছেলেদের ক্ষেত্রে স্নাতক পাসের সঙ্গে শারীরিক শিক্ষা কলেজ থেকে ছয় মাস বা এক বছর মেয়াদি ডিপ্লোমা কোর্স থাকতে হবে। তবে কেউ যদি শারীরিক শিক্ষা কলেজ থেকে স্নাতক করে তাহলে আর ডিপ্লোমা কোর্স প্রয়োজন হবে না। এসব শিক্ষকরা বিধিমোতাবেক ১৪ গ্রেডে সহকারী শিক্ষক হিসেবে নিয়োগ পাবেন। এ সংক্রান্ত বিষয়ে দ্রুত সিদ্বান্ত নেয়া হবে জানান অতিরিক্ত সচিব।

Notice of 5106 teachers recruitment to Primary
It is learned that teachers will be appointed in about 65,000 government primary schools across the country. Among them, 2 thousand 53 teachers will be appointed and 2,553 teachers will be appointed for music. These teachers will take classes in 10 educational institutions in six days a week. The teacher recruitment notice will be published in the next two months. These teachers will be appointed at the beginning of next year. Gias Uddin Ahmed, Joint Secretary of the Primary and Mass Education Ministry, told Jago news, “Humanity should be created from the small to the inferiority complex. To overcome the social degradation, the wide variety of drugs from today, the health of the body and mind is essential. It has been decided to appoint teachers in sports and music with importance. “He said,” There will be a huge amount of money needed to recruit teachers and music teachers in all government primary schools in the country, as it is not possible, we appoint one teacher for 10 schools I decided to give. They will go to the nearby schools for routine and take classes in the week. If necessary, train a teacher of that school and get experience. In his absence, the teacher can do the job. ‘

He further said, ‘In the next two months teachers’ appointment notice will be published on music and sports. The classes will be started from January next year. “Asked about the eligibility of the application, additional secretary Gias Uddin Ahmed said that the eligibility criteria are not yet finalized. However, we are thinking that girls should have diploma courses for six months or one year from the music college with HSC pass. Besides, there should be a diploma course for six months or one year from the music college with a graduate pass for boys. But if someone passes a graduation from music college then no diploma course will be required. On the other hand, in case of physical teachers, there should be six months or one year Diploma Course from Physical Education College with HSC pass for girls. Apart from this, there should be a six-month or one-year diploma course from the physical education college with a graduate pass in boys. But if someone graduates from physical education college then diploma course will not be required. These teachers will be appointed as Assistant Teacher in 14th grade. The matter will be taken quickly in this regard, Additional Secretary said.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close